top of page
  • Anwesha Sanyal

Celebrating National Science Day



Leeuwenhoek noted "very many little animalcules"-diverse in shape, hue & motion, upon examining lake water. This simple experiment led to the discovery of a previously unimagined world of microbes. Celebrated National Science Day by performing the original experiment with Foldscope. Nature's unseen wonders leaves us enthralled!


Assisted reading from Shri Jagadananda Roy's prolific scientific article titled Poka-Makor. [Sample abstract provided]


ছেলেবেলায় যখন তোমাদেরি মত ছোটো ছিলাম, তখন কেবলি মনে হত—বাগানে ঐ যে ছোটো চারা গাছটি পুঁতেছিলাম এবং খাঁচায় ঐ যে পাখীর বাচ্চাটি রেখে যত্ন করেছিলাম,— তাদের শরীর কোন্ কোন্ সামগ্রী দিয়ে গড়া হয়?


মাটি দিয়ে পুতুল গড়া হয়, ইট কাঠ চূণ বালি দিয়ে ঘর-বাড়ী গাঁথা হয়। যা দিয়ে প্রাণীদের দেহ প্রস্তুত, তাকে কোষ বলে। ইট কাঠের আকৃতি হাতে নাড়িয়ে চাড়িয়ে এবং চোখে দেখে আমরা সহজে জানতে পারি। কিন্তু প্রাণীদের শরীরের কোষ এত ছোটো যে, তা খালি-চোখে দেখা যায় না; দেখতে হলে অণুবীক্ষণ যন্ত্রের (মাইক্রোস্কোপ) দরকার হয়।


তোমরা হয়ত মনে করছ,কোষগুলির আকার ইটের মত চৌক, না ফুটবলের মত গোল? দেহের সকল জায়গার কোষের আকৃতি একই রকম হয় না। চৌক লম্বা গোল চেপ্‌টা সকল রকমের কোষই প্রাণীর শরীরে আছে। মানুষের গায়ের মাংসপেশীর কোষ অণুবীক্ষণ যন্ত্রে কি রকম দেখায়, এখানে তার একটা ছবি দিলাম। দেখ, এই কোষ লম্বা। তার পরের ছবিটি প্রাণীর লিভার অর্থাৎ যকৃতের কোষের আকৃতি। যকৃতের কোষগুলি যেন মৌমাছির চাকের এক একটা কুঠারি। কোষের আকৃতি কত বিচিত্র হয়, ছবি দুইটি দেখলেই তোমরা বুঝতে পারবে। (শ্রীজগদানন্দ রায়ের, পোকা-মাকড়, থেকে সম্পাদিত)


11 views0 comments

Recent Posts

See All
bottom of page